শুক্রবার , ১৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ

স্ট্যান্ড রিলিজ (সওজ) চ: দক্ষিণের নির্বাহী প্রকৌশলী সুমন সিংহ

পটিয়ার কচুয়াইয়ের বাসিন্দা সুমন সিংহ- সড়ক ও জনপথ অধিদপ্তর (সওজ) চট্টগ্রাম দক্ষিণের নির্বাহী প্রকৌশলী হিসেবে দায়িত্ব পালন করে আসছিলেন। ক্ষমতার অপব্যবহার সহ অভিযোগের পাহাড় মাথায় নিয়ে গত ৭ ফেব্রুয়ারি স্ট্যান্ড রিলিজ হন ক্ষমতাধর নির্বাহী প্রকৌশলী সুমন সিংহ।
পটিয়ার গ্রামের বাড়িতে ৫ কোটি টাকায় নির্মাণ করেছেন বিলাসবহুল বাড়ি। ক্ষমতার প্রভাব খাটিয়ে সেই বাড়িতে যেতে সরকারের ৪০ লাখ টাকা ব্যয়ে নির্মাণ করেছেন রাস্তা।
চট্টগ্রাম নগরের অভিজাত এলাকা জামালখানে কিনেছেন আলিশান ফ্ল্যাটও।
প্রভাব খাটিয়ে চার বছর ধরে নিজের এলাকায় চাকরির পাশাপাশি নিজের দপ্তরে চাকরি দিয়েছেন পরিবারের ৮ জনকে।
সরকারি নিয়োগপ্রাপ্ত আগের দক্ষ কর্মচারীদের বাদ দিয়ে পরিবারের লোকজনকে বসিয়েছেন পছন্দমতো পদে। এরপর তাদের মাধ্যমে পছন্দের ঠিকাদারদের নিয়ে কাজ ভাগিয়ে নেন।
পরবর্তীতে ঠিকাদারদের কাছ থেকে নির্দিষ্ট হারে গ্রহণ করেন কমিশন।
নানা অভিযোগের পাহাড় মাথায় নিয়ে গত ৭ ফেব্রুয়ারি স্ট্যান্ড রিলিজ হন নির্বাহী প্রকৌশলী সুমন সিংহ। সওজের প্রধান প্রকৌশলী সৈয়দ মঈনুল হাসানের সই করা প্রজ্ঞাপনে তাকে বান্দরবান সড়ক বিভাগে বদলি করা হয়। একই আদেশে তার স্থলাভিষিক্ত করা হয়েছে সওজ চট্টগ্রাম বিভাগের নির্বাহী প্রকৌশলী পিন্টু চাকমাকে। প্রজ্ঞাপনে এ দুই কর্মকর্তাকে ১৪ ফেব্রুয়ারির মধ্যে স্থানীয় ব্যবস্থার মাধ্যমে দায়িত্বভার হস্তান্তর করার নির্দেশ দেওয়া হয়। নতুবা ১৫ ফেব্রুয়ারি থেকে কর্মস্থল থেকে তাৎক্ষণিকভাবে অবমুক্ত বলে গণ্য হবেন বলেও প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়েছে। তবে এই বদলি আদেশ ঠেকাতে তৎপর হয়েছেন অভিযুক্ত প্রকৌশলী সুমন সিংহ। ধরনা দিচ্ছেন সরকারের উচ্চমহলে।
সওজ সূত্রে জানা যায়, অভিযুক্ত সুমন সিংহ পটিয়ায় বাড়ি নির্মাণের পাশাপাশি সরকারি কর্মচারী আচরণ বিধিমালা ভেঙে কিনেছেন ফ্ল্যাট। নিয়মের তোয়াক্কা না করে নিজের পছন্দের ঠিকাদারকে টেন্ডারের গোপনীয় তথ্য প্রদান করেন। টিংকু ধর ও নিউটন সিংহ নামে দুজনই নির্বাহী প্রকৌশলী সুমন সিংহের চাচাতো ভাই। তাদের দিয়ে পছন্দমতো ঠিকাদারকে কাজ দেন প্রকৌশলী সুমন। জানতে চাইলে সওজ চট্টগ্রাম দক্ষিণের নির্বাহী প্রকৌশলী সুমন সিংহ বলেন, সবকিছু নিয়ম মেনেই হয়েছে। বদলি ঠেকানোর বিষয়ে জানতে চাইলে তিনি কোনো মন্তব্য করতে চাননি।
সওজ’র প্রধান প্রকৌশলী সৈয়দ মঈনুল হাসান এ বিষয়ে বক্তব্য দিতে চাননি।