শুক্রবার , ১৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ

আগামীকাল থেকে বন্ধ থাকছে পেট্রোল পাম্প

আগামীকাল ৩ সেপ্টেম্বর রোববার থেকে বন্ধ থাকবে পেট্রোলপাম্প। আগামীকাল থেকে অনির্দিষ্টকালের জন্য জ্বালানি তেল উত্তোলন ও পরিবহন বন্ধের ঘোষণা দিয়েছে বাংলাদেশ পেট্রোল পাম্প মালিক সমিতি ও বাংলাদেশ ট্যাংকলরি ওনার্স অ্যাসোসিয়েশন। ফলে চট্টগ্রামের পেট্রোল পাম্পগুলোতে জ্বালানি তেলের সংকট তৈরি হবার সম্ভাবনা রয়েছে। শনিবার (২ সেপ্টেম্বর) বাংলাদেশ পেট্রোল পাম্প মালিক সমিতির সাধারণ সম্পাদক মো. মিজানুর রহমান রতন এ তথ্য নিশ্চিত করেছেন।

তাদের দাবি গুলো হলো–
জ্বালানি তেল বিক্রির ওপর প্রচলিত কমিশন কমপক্ষে ৭ দশমিক ৫ শতাংশ করা
জ্বালানি তেল পরিবহনকারী ট্যাংকলরির অর্থনৈতিক জীবনকাল ৫০ বছর করা
জ্বালানি তেল ব্যবসায়ীদের কমিশন এজেন্ট হিসেবে গেজেট প্রকাশ করা
সূত্র জানায়, তেলের ডিপোগুলো গতকাল শুক্রবার ও আজ শনিবার বন্ধ রয়েছে। আগামীকাল থেকে জ্বালানি তেল উত্তোলন ও পরিবহন বন্ধ থাকলে চট্টগ্রামের পেট্রোল পাম্প গুলোতে সংকট দেখা দেবে। এতে করে ব্যবহারকারীদের ভোগান্তিতে পড়ার সম্ভাবনা রয়েছে।
এ ব্যাপারে বাংলাদেশ পেট্রোল পাম্প মালিক সমিতির সাধারণ সম্পাদক মো. মিজানুর রহমান রতন জানান, আমাদের দাবিগুলো অনেক পুরোনো গত ৮ বছর ধরে আমরা দাবিগুলো জানিয়ে আসছি। আমরা আমাদের কাজ বন্ধ রাখার ঘোষণা দিলে পেট্রোলিয়াম কর্পোরেশন বা সংশ্লিষ্ট মন্ত্রণালয় আমাদের শুধু আশ্বাস দেয়। কিন্তু আমাদের দাবিগুলো কখনো বাস্তবায়ন হয়নি। এখন কর্তৃপক্ষ বলছে, চলতি মাসের মধ্যে আমাদের সব দাবি বাস্তবায়ন করে দেবে। কিন্তু সেটাতে আমরা আস্থা রাখতে পারছি না। তাই বাধ্য হয়ে আমরা কর্মসূচির ঘোষণা দিয়েছি।
তিনি আরো বলেন, জ্বালানি তেলের দাম কয়েক দফায় বাড়ানো হয়েছে। কিন্তু আমাদের কমিশন কমিয়ে দেওয়া হলো। তেলের দাম যদি বাড়ানোই হয় তাহলে আমাদের কমিশনও বাড়ানো হোক। সত্যি বলতে আমাদের বিনিয়োগ বেড়ে গেছে। কাজেই আমাদের কমিশনও বাড়াতে হবে। এখন দেখি কর্তৃপক্ষ কি সিদ্ধান্ত দেয়। তারা যখনই যৌক্তিক সিদ্ধান্ত দেবে আমরা সাথে সাথে আমাদের কার্যক্রম শুরু করে দেব।
এ বিষয়ে জানতে বাংলাদেশ পেট্রোলিয়াম কর্পোরেশনের মহাব্যবস্থাপক (বাণিজ্য ও অপারেশন) মুস্তফা কুদরত-ই-ইলাহীর মুঠোফোনে কল দিলে তিনি ফোন রিসিভ না করায় তার বক্তব্য জানা যায়নি।